Monday, May 8, 2017

রসূল (সা.) নুরের তৈরি না মাটির?

ইয়াহুদী-নাসারাদের ষড়যন্ত্র ক্রমানন্বয়ে মুসলামানেদের ঈমান আক্বীদার উপর চরম ভাবে আঘাত হানছে । এরা  মুসলমানদের ঈমান-আমল ধ্বংসের পেছনে নিজের অর্থ-সম্পদ ব্যয় করতে কুন্ঠবোধ করেনা। তাদের এ ষড়যন্ত্রে তারা যে সফল, তার প্রমাণ হচ্ছে তারা মাজারপন্থী ও বিদআতীদের নিজেদের বসে নিয়ে এসেছে। যে বাংলাদেশ- ৯৫% মানুষ মুসলমান, এমন একটি দেশে মাজারপন্থী ও বিদআতীদের সাহস দেখে আক্কেল গুড়–ম হয়ে যায়। এরা মিলাদুন্নবীর মিছিলে স্লোাগান দেয় “আমাদের নবী নূরের তৈরি” । এ ব্যাপারে কোরআন সুস্পষ্ট সমাধান দিয়েছে যে, নবী মাটির তৈরি নূরের তৈরি নন এবং আহলে সুন্নত ওয়ালজামাআতের আক্বীদাও এটাই। তাদের এ ঔদ্ধত্য দেখে কি কারো বুঝতে বাঁকি থাকে যে, মাজারপন্থী ও বিদআতীরা (নামধারী সুন্নী মুসলমান) কাদের দালাল?     ইয়াহুদী-নাসারারা এদের দিয়ে সুকৌশলে প্রকৃত ঈমানদারদের ঈমান হরণ করাচ্ছে। তাই প্রতিটি মুমিনের ঈমানী দায়িত্ব হলো, এদের বিরুদ্ধে রুখে দাড়ানো এবং আহলে সুন্নত ওয়ালজামাআতের বিশুদ্ধ আক্বীদা-বিশ্বাস সর্বস্তরের মানুষের কাছে পৌছে দেওয়া। যেন সাধরণ মুসলমান যারা দ্বীন-ধর্মের গভীর জ্ঞান রাখেনা তারা যেন ইসলামের সঠিক আক্বীদা নিয়ে আল্লাহর দরবারে হাজির হতে পারে ।
মূল আলোচনায় যাবার পূর্বে‘নূর’ শব্দের অর্থ ও এর ব্যবহার আমাদের জেনে নেওয়া দরকার যাতে আলোচনা ভাল ভাবে বোধগম্য হয়। নূর শব্দের অর্থ এবং এর ব্যবহার ‘নূর’ একটি আরবী শব্দ, যার অর্থ হচ্ছে  আলো।এর বিপরীত শদ্ব হচ্ছে ‘যুলমত’ অর্থ হচ্ছে অন্ধকার । আরবী ভাষায়  ‘নূর’ শব্দটি আসল অর্থ হচ্ছে ‘দৃশ্যমান নূর বা আলো’ আর এর রূপক অর্থ হচ্ছে ‘অদৃশ্য নূর বা আলো’ তথা জ্ঞানের অর্থেও ব্যবহৃত হয়। অনুরূপ ভাবে ‘যুলমত’ শব্দটির আসল অর্থ হচ্ছে  ‘দৃশ্য আন্ধকার, আর এর রূপক অর্থ হচ্ছে ‘অদৃশ্য অন্ধকার’ তথা মূর্খতা,জুলুম  ইত্যাদি অর্থেও ব্যবহৃত হয়।
কুরআন মাজীদ ও হাদীস শরীফে ‘নূর’ শব্দটি উভয় অর্থে ব্যবহৃত হয়েছে।
 উদাহরণ স্বরূপ পবিত্র কুরআন মাজীদের কিছু আয়াত ও কিছু  হাদীস শরীফ নি¤েœ দেয়া হলো যেখানে  ‘নূর’ শব্দটি দৃশ্যমান নূরের অর্থে ব্যবহার হয়েছে। 
مثلهم كمثل الذي استوقد نارا فلما أضاءت ما حوله ذهب الله بنورهم وتركهم في ظلمات لا يبصرون(১৭)
অর্থ,তাদের অবস্থা সে ব্যক্তির  মত, যে ব্যক্তি কোথাও আগুন জ্বালালো  এবং তার চার দিককার  সবকিছু যখন আগুন পষ্ট করে তুললো, ঠিক এমনি সময় আল্লাহ তার চারদিকের আলোকে উঠিয়ে নিলেন এবং তাদেরকে অন্ধকারে ছেড়ে দিলেন। ফলে; তারা কিছুই দেখতে পায়না। (সূরা- বাক্বারাহ;১৭)
هو الذي جعل الشمس ضياء والقمر نورا وقدره منازل لتعلموا عدد السنين والحساب (৫)
অর্থ, তিনিই সে মহান সত্তা, যিনি বানিয়েছের সূর্যকে উজ্জল আলোকময়, আর চন্দ্রকে ¯িœগ্ধ আলো বিতরণকারীরূপে, এবং নির্ধারিত করেছেন এর জন্য মানজিলসমুহ যাতে করে তোমরা চিনতে পার বছরগুলোর সংখ্যা ও হিসাব। (সূরা-ইউনুস; ৫)
 উল্লেখিত উভয় আয়াতে ‘নূর’ শব্দটি দৃশ্যমান নূর বা আলোর অর্থে ব্যবহৃত হয়েছে।


হাদীস শরীফে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়সাল্লাম বলেনঃ
خلقت الملائكة من نور وخلق الجان من مارجٍ من نار وخلق آدم مما وصف لكم

ফেরেশতা নূরের সৃষ্টি, জিন অগ্নিশিখা থেকে সৃষ্টি। আর আদম যা দ্বার সৃষ্টি তা তোমাদেরকে ( কুরআন মাজীদে) বলা হয়েছে অর্থাৎ মাটির তৈরি। (মুসলিম শরীফ)
অন্য এক হাদীসে নবী নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়সাল্লাম বলেনঃ
وان أم رسول الله صلى الله عليه و سلم رأت حين وضعته نورا أضاءت منه قصور الشام
 রসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়সাল্লাম)-এর মাতা তাঁকে প্রসবকালে এক নূর অবলোকন করেন, যার দ্বার সিরিয়ার প্রাসাদসমূহ উদ্ভাসিত হয়ে যায়। (মুসনাদে আহমদ)
 উল্লেখিত উভয় হাদীস শরীফে ‘নূর’ বলতে বাহ্যিক বা দৃশ্যমান নূরকে বুঝানো হয়েছে।
এবার দৃষ্টান্ত স্বরূপ পবিত্র কুরআন মাজীদ থেকে কিছু আয়াত ও কিছু  হাদীস শরীফ নি¤েœ দেয়া হচ্ছে যেখানে  ‘নূর’ শব্দটি অদৃশ্য নূরের অর্থে ব্যবহৃত হয়েছে। 

الله ولي الذين آمنوا يخرجهم من الظلمات إلى النور والذين كفروا أولياؤهم الطاغوت يخرجونهم من النور إلى الظلمات
অর্থ, আল্লাহ ঈমানদারদেও অভিভাবক। তাদের তিনি বের করে আনেন অন্ধকার থেকে আলোর দিকে। আর যারা কুফুরী করে তাদের অভিভাবক হচ্ছে তাগুত।তারা তারেদকে আলো থেকে বের করে অন্ধকারের দিকে নিয়ে যায়। (সূর-বক্বারা;২৫৭)  উক্ত আয়াতে নূর ও যুলমাত তথা আলো ও অন্ধকার উভয় শব্দ অদৃশ্য আলো ও অন্ধকারের অর্থে ব্যবহৃত হয়েছে।কেননা এখানে আলো বলতে ঈমানে আলো আর বলতে কুফুরির অন্ধকার বুঝানো হয়েছে।
فآمنوا بالله ورسوله والنور الذي أنزلنا والله بما تعملون خبير-৮
অর্থ,অতএব তোমরা আল্লাহ তাঁর রসূল এবং অবতীর্ণ নূরের প্রতি বিশ্বাস স্থাপন কর। তোমরা যা কর, সে বিষয়ে আল্লাহ সম্যক অবগত। (সূরা- আত-তাগাবুন;৮) উক্ত আয়াতে নূর বলতে কুরআন মাজীদকে বুঝানো হয়েছে, যা হচ্ছে অদৃশ্য নূর।
كتاب الله فيه الهدى و النور من استمسك به و أخذ به كان على الهدى و من أخطأه ضل
অর্থ, এটি আল্লাহ পাকের কিতাব, এতে রয়েছে হেদায়েত ও নূর। যে ব্যক্তি তা আঁকড়ে ধরবে এবং সে মোতাবেক আমল করবে, সে হেদায়েতে উপর থাকবে। আর যে ব্যক্তি কুরআনকে আঁকড়ে ধরলোনা সে পথ ভ্রষ্ট। (মুসলিম)
إن الله خلق خلقه في ظلمة ، وألقى عليهم من نوره ، فمن أصابه من ذلك النور اهتدى ، ومن أخطأ ضل ،
অর্থ, মহান আল্লাাহ পাক কিছু মাখলুক( প্রবৃত্তি ইত্যাদির) আঁধারে সৃষ্টি করলেন। এরপর আল্লাহ পাক তাদের উপর (ঈমান ও মারেফাতের) নূর ছড়িয়ে দেন। যে ব্যক্তি সে নূর লাভ করেছে, সে হেদায়েত পেয়েছে, আর যে ব্যক্তি তা পায়নি সে গোমরা হয়েছে। (জামে তিরমিজী)উক্ত হাদীসে সত্যকে উপলব্ধি করার যোগ্যতা এবং তা কবুল করার তাওফীককে নূর বলা হয়েছে, যা স্পষ্টত অদৃশ্য নূর। মোট কথা ‘নূর’ শব্দটি আরবী ভাষায়-কুরআন ও হাদীসের পরিভাষায় ‘দৃশ্য নূর’ ও ‘অদৃশ্য নূর’ উভয় অর্থেই ব্যবহার হয়েছে। হাঁ কোথায় কোন অর্থে ব্যবহার হয়েছে তা শব্দের প্রয়োগ এবং পূর্বাপর প্রাসঙ্গিক বিষয় বস্তুর প্রতি লক্ষ করেই নির্ণয় করতে হবে। তাই যে স্থানে নূর শব্দ দ্বার অদৃশ্য নূর বুঝানো হয়েছে সেখানে বাহ্যিক বা দৃশ্য নূরের ব্যাখ্যা প্রদান করা  তদ্রুপ যেখানে বাহ্যিক বা দৃশ্য নূর বুঝানো হয়েছে সেখানে অদৃশ্য নূরের ব্যাখ্যা প্রদান করা একটি হাস্যকর ব্যাপার ও  তাহরীফ তথা অর্থগত বিকৃতিসাধন ছাড়া কিছু নয়। তাই আমরা এখন বলতে পারি যে আমাদেও নবী নূরের তৈরি নয়, বরং তিনি অন্যান্য নবী-রসূলগণের ন্যায় মানুষ ছিলেন।ফেরেশতা বা অন্য কোন প্রকার মাখলুক ছিলেন না। হাঁ কুরআন ও হাদীস শরীফে যেখানে রসূল ক্ষেত্রে নূও শব্দ ব্যাবহার করা হয়েছে সে খানে নূর দ্বারা অদৃশ্য নূর বুঝানো হয়েছে, কারণ তিনি নবুওতের নূর, রিসালতের নূর, ইলম ও মারেফাতের নূর, ঈমান ও খোদভীতির নূর,আল্লাহর মহব্বতের নূর, তেদায়েতের নূর, ইসলাামরে নূর দ্বারা ছিলেন ভরপুর। মোট কথা, আল্লাহ পাক আমাদের নবীকে সকল প্রকার অদৃশ্য নূর দান করেছিলেন, যা পৃথিবীর কাউকে দান করা হয়নি। সুতরাং আমাদের নবীর শরীর মোবারক ছিল মাটির তৈরী নূরের তৈরি নয়। আমাদের নবী ছিলেন মানুষ তাঁর শরীর ছিল মাটির তৈরি এব বিষয়ের উপর কুরআনে কিছু আয়াত হাদীস শরীফ তুলে ধরা হচ্ছে।
 রসূল (সা.) নূরের তৈরি না আমাদের মত মাটির মানুষ এ ব্যাপারে মহান আল্লাহ পাক বলেন:
لاهية قلوبهم وأسروا النجوى الذين ظلموا هل هاذآ إلا بشر مثلكم أفتأتون السحر وأنتم تبصرون (৩)
তাদের অন্তর থাকে খেলায় মত্ত। জালেমরা গোপনে পরামর্শ করে, সে তো তোমাদের মত একজন মানুষ; এমতাবস্থায় দেখে-শুনে তোমরা তার যাদুর কবলে কেন পড়?( সূরা-আম্বিয়া; ৩)
أو يكون لك بيت من زخرف أو ترقى في السماء ولن نؤمن لرقيك حتى تنزل علينا كتابا نقرؤه قل سبحان ربي هل كنت إلا بشرا رسولا (৯৩) وما منع الناس أن يؤمنوا إذ جاءهم الهدى إلا أن قالوا أبعث الله بشرا رسولا (৯৪) 
অথবা আপনার কোন সোনার তৈরি গৃহ হবে অথবা আপনি আকাশে আরোহণ করবেন এবং আমরা আপনার আকাশে আরোহণকে কখনও বিশ্বাস করবোনা, যে পর্যন্ত না আপনি অবতীর্ণ করেন আমাদের প্রতি এক গ্রন্থ, যা আমরা পাঠ করব।বলুনঃ পবিত্র মহান আমার পালন কর্তা, একজন মানব, একজন রসূল বৈ আমি কে?(৯৩)আল্লাহ কি মানুষকে পয়গম্বর করে পাঠিয়েছেন? তাদের এই উক্তিই মানুষকে ঈমান আনয়ন থেকে বিরত রাখে, যখন তাদের নিকট আসে হেদায়েত।(৯৪)
قل إنما أنا بشر مثلكم يوحى إلي أنما إلهكم إله واحد فمن كان يرجو لقاء ربه فليعمل عملا صالحا ولا يشرك بعبادة ربه أحدا


 (হ রসূল আপনি) বলুন আমিও তোমাদের মতই একজন মানুষ , আমার প্রতি প্রত্যাদেশ হয় যে তোমাদরে ইলাহই এক মাত্র ইলাহ । অতএব, যে ব্যক্তি  তার পালন কর্তার সাক্ষাত কামনা করে, সে যেন, সৎকর্ম সম্পাদন করে এবং তার পালন এবাদতে কাউকে

قل إنما أنا بشر مثلكم يوحى إلي أنما إلهكم إله واحد فاستقيموا إليه واستغفروه وويل للمشركين (৬)
( হে নবী ) বনুন, আমি তোমাদের মতই মানুষ, আমার প্রতি ওহি আসে যে, তোমাদের মাবুদ একমাত্র মাবুদ। অতএব তাঁরই প্রতি একাগ্র হয়ে যাও এবং তাঁর কাছে ক্ষমা প্রার্থনা কর। আর মুশরেকদের জন্য রয়েছে দুর্ভোগ (সূরা- হা-মীম সাজদা;৬)
وما جعلنا لبشر من قبلك الخلد أفإن مت فهم الخالدون
 আপনার পূর্বেও কোন মানুষকে আমি অনন্ত জীবন দান করিনি। সুতরং  আপনার মৃত্য হলে তারা কি চিরঞ্জীব হবে? (সূরা- আম্বিয়া;৩৮


শরীক না করে। (সূরা-কাহফ;১১০)

No comments:

Post a Comment

শবে বরাত- কিছু ভ্রান্তি নিরসন..

........................................ (শবে বরাত কোথায় আর আমরা কোথায়!) ....................................................... ইস...

Clock